সংক্ষেপে যাকাত ও সদকাতুল ফিতরের মাসায়েল



এক নজরে যে সকল সম্পদে যাকাত ওয়াজিব হবে:‎

‎1.‎ নগদ/নগদায়নযোগ্য অর্থ, ও প্রাপ্য ঋণ।
‎2.‎ নিজ হাতে কিংবা কোন ব্যক্তি বিশেষের হাতে গচ্ছিত অর্থ যে উদ্দেশ্যেই ‎হোক,অর্থাৎ ভবিষ্যতে কোন কাজ সম্পাদন যেমন হজ্ব, বিবাহ, গৃহনির্মাণ ও ‎ব্যবসা বানিজ্য ইত্যাদির উদ্দেশ্যে জমাকৃত অর্থ। ‎
‎3.‎ ব্যাংক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে যে কোন ধরনের একাউন্ট যথা: কারেন্ট, ‎সেভিংস, ফিক্সড, লকার ইত্যাদিতে জমাকৃত অর্থ।
‎4.‎ ফেরতযোগ্য বীমা পলিসিতে জমাকৃত প্রিমিয়াম।
‎5.‎ যে কোন ধরনের বন্ড, ডিবেঞ্চার ও ট্রেজারী বিল ইত্যাদির ক্রয়মূল্য।
‎6.‎ ঐচ্ছিক প্রভিডেন্ট ফান্ডের সমুদয় অর্থ।
‎7.‎ বাধ্যতামূলক প্রভিডেন্ট ফান্ডে স্বেচ্ছা প্রদত্ত অতিরিক্ত অংশ।
‎8.‎ কাউকে ঋণ হিসেবে প্রদেয় অর্থ ( যদি ঋণগ্রহিতা তা স্বীকার করে এবং তা ‎প্রাপ্তির আশা থাকে)‎
‎9.‎ বিক্রিত পণ্যের মূল্য যা এখনো হস্তগত হয়নি বা বিল অব এক্সচেন্জ।
‎10.‎ ফ্ল্যাট, বাড়ী, দোকান ইত্যাদি ভাড়া নেয়ার সময় সিকিউরিটি কিংবা এডভান্স ‎হিসেবে প্রদত্ত ফেরতযোগ্য অর্থ।
‎11.‎ ব্যবসার পণ্য যেমন: বিক্রয়যোগ্য মজুদ, উৎপাদিত মজুদ, কাঁচামাল, প্রক্রিয়াধীন ‎পণ্য ও প্যাকেটিং-প্যাকেজিং পণ্য।
‎12.‎ এমন জিনিস যা বিক্রি করে লাভবান হওয়ার উদ্দেশ্যে ক্রয় করা হয়েছে এবং সে ‎ইচ্ছা এখনো বিদ্যমান রয়েছে। যেমন: বিক্রির উদ্দেশ্যে ক্রয়কৃত জমি, প্লট, ফ্ল্যাট, ‎ধান, আলু পিয়াজ, মরিচ ইত্যাদি।
‎13.‎ মুদারাবা কিংবা অংশীদারী কারবারে বিনিয়োগকৃত অর্থের নগদ অংশ, তা দ্বারা ‎ক্রয়কৃত ব্যবসা পণ্য এবং যাকাতযোগ্য লভ্যাংশ।
‎14.‎ শেয়ার- কোম্পানীর শেয়ার যদি Capital gain অর্থাৎ দাম বাড়লে বিক্রি করে ‎দিবে এ উদ্দেশ্যে ক্রয় করা হয় তাহলে তার পূর্ণ বাজারদরের উপর যাকাত ‎আসবে। আর যদি কোম্পানী হতে বাৎসরিক মুনাফা অর্জনের উদ্দেশ্যে ক্রয় করা ‎হয়, তাহলে কোম্পানীর যে পরিমাণ সম্পদ যাকাতযোগ্য, শেয়ার প্রতি তার ‎আনুপাতিক হার যা দাড়ায় শুধুমাত্র সে পরিমাণের যাকাত দিতে হবে, যা ‎কোম্পানীর ব্যালেন্স শীটের সাহায্যে নির্ণয় করা যাবে। তবে যদি যাকাতযোগ্য ‎সম্পদের পরিমাণ জানা সম্ভব না হয় তাহলে সতর্কতামূলক পূর্ণ বাজারমূল্যের ‎যাকাত দিতে হবে।

এক নজরে যে সকল সম্পদে যাকাত ওয়াজিব হবে না:

‎1.‎ প্রবৃদ্ধি,ব্যবসা, চিকিৎসা, সাংসারিক বা এধরনের প্রয়োজনে নেয়া ঋণ
‎2.‎ বাকীতে ক্রয়কৃত পণ্যের অপরিশোধিত মূল্য যা এবছরই আদায় করতে হবে
‎3.‎ স্ত্রীর মোহর যা চলতি বছর দেয়ার ইচ্ছা রয়েছে
‎4.‎ ফ্ল্যাট,দোকান,বাড়ী ইত্যাদি ভাড়া দেয়ার সময় সিকিউরিটি কিংবা এডভান্স হিসেবে ‎নেয়া ফেরতযোগ্য অর্থ
‎5.‎ কর্মচারীদের অনাদায়ী বেতন ভাতা, ট্যক্স, বাড়ী ভাড়া, বিদ্যুৎ বিল, গ্যাস বিল, ‎ফোন বিল ইত্যাদি অতীতের আদায়যোগ্য দেনা যা এখনো দেয়া হয়নি
‎6.‎ অতীতের যাকাত যা এখনো আদায় করা হয়নি (কেননা তা পূরোটাই যাকাত ‎হিসেবে আদায় করে দিতে হবে)‎
‎7.‎ সুদ বা হারাম পন্থায় অর্জিত অর্থ (কেননা তা সম্পূর্ণই সাওয়াবের নিয়ত ছাড়া ‎সদকা করে দিতে হবে)‎
‎8.‎ প্রবৃদ্ধি বা ব্যবসার উদ্দেশ্যে নেয়া ঋণ যা দ্বারা যাকাতযোগ্য সম্পদ যেমন : ‎কাঁচামাল , ব্যবসায়ীপণ্য ইত্যাদি ক্রয় করা হয়েছে, অবশ্য যদি তা দ্বারা এমন ‎সম্পদ ক্রয় করা হয় যা যাকাতযোগ্য নয় যেমন: জমি বিল্ডিং, ফ্যাক্টরির জন্য ‎মেশিন ইত্যাদি তাহলে যাকাতের ক্ষেত্রে তা ঋণ হিসেবে ধর্তব্য হবে না। ‎
তথ্যপণ্জি:‎
কিতাবুল আসল,২/৫৬, রদ্দুল মুহতার,৩/৩৪৩, হিদায়া,২/৭-৩৫, ইনায়াহ,২/২৬৩-‎২৬৮, তাবয়ীনুল হাকায়েক,১/২৯৯, বিনায়া,৩/৫২১-৫৫০, এ্যাওফি আন্তর্জাতিক ‎শরীয়া বোর্ড, স্ট্যান্ডার্ড নং:৩৫, জাওয়াহিরুল ফিকহ,৬/৬৯, জাদীদ ফিকহী ‎মাসায়েল,২/২৭৭ জাদীদ ফিকহী মাবাহেছ,৩/১৪৩, যাকাতের মাসায়েল,১২৫-১২৯)

বি:দ্র: আপনার সমগ্র সম্পদ থেকে উপরেল্লিখিত যে সকল সম্পদে যাকাত আসবে না ‎তার যোগফলকে বাদ দেয়া হলে যা অবশিষ্ট থাকবে তা যদি নেসাব পরিমাণ হয় ‎তাহলে তার চল্লিশ ভাগের একভাগ যাকাত আদায় করতে হবে।
যে পরিমাণ সম্পদ থাকলে যাকাত ওয়াজিব হয় (নেসাব)‎

স্বর্ণের নেসাব হলো সাড়ে সাত ভরি। রূপার নেসাব হলো সাড়ে বায়ান্ন তোলা। আর ‎অন্যান্য সকল সম্পদের নেসাব হলো সাড়ে বায়ান্ন তোলা রূপা বরাবর মূল্য। অর্থাৎ ‎স্বর্ণ- রূপা বা অন্যান্য সম্পদ যদি এই পরিমাণ থাকে তাহলে তাতে যাকাত ওয়জিব ‎হবে। এর চেয়ে কম থাকলে তাতে যাকাত ওয়জিব হবে না। কারো কাছে যদি স্বর্ণের ‎সাথে সামান্য পরিমাণ রূপা বা নগদ অর্থ থাকে তাহলে সমস্ত সম্পদকে প্রথমে ‎একত্রিত করতে হবে। অত:পর সমগ্র সম্পদ যদি সাড়ে বায়ান্ন তোলা রূপা বা তার ‎বরাবর মূল্য পরিমাণ হয় তাহলেও তাতে যাকাত ওয়াজিব হবে।( রদ্দুল ‎মুহতার,২/২৯৬)

যাদেরকে যাকাত দেয়া যাবে:

আল্লাহ তায়ালা বলেন: যাকাত হল কেবল ফকির, মিসকীন, তৎসংশ্লিষ্ট কর্মচারী ও ‎যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক এবং তা দাস-মুক্তির জন্যে, ঋণ গ্রস্থদের ‎জন্য, আল্লাহর পথে (ব্যয় করার জন্যে) এবং মুসাফিরদের জন্যে। এই হল আল্লাহর ‎নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। {সূরা তাওবা-৬০}
মোট ৮ ধরণের ব্যক্তিকে যাকাত দেয়ার কথা কুরআনে বর্ণিত হয়েছে। যথা-
১- গরীব। যার সম্পদ আছে কিন্তু সে নেসাব পরিমাণ সম্পদের মালিক নয়।
২- মিসকিন। অর্থাৎ এমন নি:স্ব ব্যাক্তি যার একদমই কোন সম্পদ নেই।
৩- ইসলামী রাষ্ট্রের রাষ্ট্রীয় কোষাগারের জন্য শরীয়ত নির্ধারিত যাকাত উসুলকারী ‎আমেল অর্থাৎ কর্মরত ব্যক্তি। এটা ইসলামী রাষ্ট্রপ্রধান দ্বারা নিযুক্ত হতে হবে। নিজে ‎নিজে নিযুক্ত করে নিলে হবে না। {জাওয়াহিরুল ফিক্বহ-৬/৬৯}
৪-নব মুসলিমদের ইসলামের প্রতি মোহাব্বত বাড়ানোর জন্য উৎসাহমূলক যাকাত ‎প্রদান। এ বিধানটি রহিত হয়ে গেছে। তাই বর্তমানে কোন ধনী নওমুসলিমকে ‎যাকাত প্রদান করা জায়েজ নেই। {হিদায়া-১/১৮৪, তাফসীরে মাযহারী-৪/২৩৫ ‎মাআরিফুল কুরআন-৪/১৭১, }
৫- দাসমুক্তির জন্য। যেহেতু বর্তমানে দাসপ্রথা নেই। তাই এ খাতটি বাকি নেই।
৬- ঋণগ্রস্থ। অর্থাৎ যার ঋণ পরিশোধের পর সে আর নেসাব পরিমাণ সম্পদের ‎মালিক থাকে না।
৭- ফী সাবিলিল্লাহ। তথা আল্লাহর রাস্তায় থাকা ব্যক্তিগণ।এরা হলো:জিহাদরত দরিদ্র ‎মুজাহিদগণ, হজ্বের সফরে থাকা দারিদ্র ব্যক্তিগণ ও ইলমে দ্বীন অর্জনকারী দরিদ্র ‎ব্যক্তিগণ। { হিদায়া-১/১৮৫, আদ দুররুল মুখতার-৩৪৩, রূহুল মাআনী-৬/৩১৩}। ৮- ‎সফররত ব্যক্তি। যার টাকা পয়সা আছে বাড়িতে। কিন্তু সফর অবস্থায় অসহায়। ‎তাকে যাকাতের টাকা দেয়া জায়েজ।

বিবিধ:

• ফুকাহায়ে কেরাম যাকাত আদায় হওয়ার জন্য দানকৃত ব্যক্তিকে ঐ টাকার ‎মালিক বানিয়ে দেয়ার শর্ত করেছেন। সুতরাং টাকার মালিক না বানিয়ে ‎কাউকে কেবল যাকাতের নিয়তে কোন বস্তু ভোগ দখলের অধিকার দিলে এর ‎দ্বারা যাকাত আদায় হবে না। ‎
• কারো নিকট আপনার অনাদায়ী পাওনা থাকলে তা কেটে দিলে এতে আপনার ‎যাকাত আদায় হবে না। এক্ষেত্রে তাকে নগদ যাকাত দিয়ে তৎক্ষণাৎ তার ‎কাছে আপনার পাওনা ঋণ তলব করতে পারেন। { তাবয়ীনুল হাকায়েক-‎১/২৯৯, ইনায়া -২/২৬৭-২৬৮ }‎
• যার উপর যাকাত ওয়াজিব তিনি তার উসুল এবং ফুরু তথা তার উপরের ‎আত্মীয় যথা পিতা-দাদা, পর দাদা প্রমুখ, দাদি-দাদির মা ও পরদাদি প্রমুখ। ‎মা-নানী প্রমুখ। সেই সাথে ফুরু তথা ছেলে-মেয়ে, নাতি-নাতি প্রমুখদেরকে ‎যাকাত দিতে পারবেন না, এবং স্বামী- স্ত্রী একে অপরকে যাকাত দেয়া যাবে ‎না। এছাড়া বাকি আত্মীয় স্বজনকে যাকাত দেয়া জায়েজ আছে, বরং দরিদ্র ‎আত্নীয়-স্বজনকে যাকাত দেয়াই অধিক উত্তম। (বিনায়াহ,৩/৫৪৮-৫৫০)

• কোন অমুসলিমকে যাকাত দেওয়া যাবে না।

সদকাতুল ফিতর

‎1.‎ যার উপর সদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব: ‎
ঈদুল ফিতরের দিন সুবহে সাদিকের সময় যে ব্যক্তি নিসাব পরিমাণ সম্পদের (সাড়ে ‎সাত ভরি সোনা বা সাড়ে বাহান্ন ভরি রুপা বা সমমূল্যের সম্পদের) মালিক থাকবে ‎‎(ছোট হোক বা বড়) তার উপর সদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব। ( ‎বাদায়েউস সানায়ে: ২/২০৬)‎

‎2.‎ সদকাতুল ফিতর কি দিয়ে ও কি পরিমাণ আদায় করবে: ‎
পাঁচটি জিনিসের কোন একটি দ্বারা সদকাতুল ফিতর আদায় করা যায়: যথা: ১.গম বা ‎গমের আটা। ২.যব। ৩.পনির। ৪.খেজুর। ৫.কিসমিস। (সহীহ বুখারি, ১/ ২০৪-২০৫, ‎সহীহ মুসলিম, ১/ ৩১৭-৩১৮, সুনানে নাসায়ী, ১/ ২৬৮-২৭০)। ‎
গম দিয়ে আদায় করলে ১ কেজি ৬৫০ গ্রাম বা তার মূল্য আর বাকী ৪টি দিয়ে ‎আদায় করলে ৩ কেজি ৩০০ গ্রাম বা তার মূল্য দিতে হবে। (সহীহ বুখারি, হাদিস ‎নং : ১৫১২, রদ্দুল মুহতার,৩/৩১৭-৩১৮) প্রত্যেকে তার সামর্থ্য অনুযায়ী আদায় ‎করবে। আল্লাহ যাকে বেশী সামর্থ্য দিয়েছেন সে শেষোক্ত চারটি বস্তু বা তার সমমূল্য ‎আদায় করা উত্তম ও অধিক সাওয়াবের কাজ। এ নিয়মই ছিল নবী, সাহাবা-তাবেঈন ‎ও তাবে তাবেঈনের স্বর্ণযুগে। (সহীহ বুখারী, ৩/১৮৮; সহীহ মুসলিম, ১/৬৯,) ‎


‎3.‎ কাদের পক্ষ থেকে সদকাতুল ফিতর আদায় করতে হবে:‎
নিজের পক্ষ থেকে, নিজের নাবালেগ সন্তানের পক্ষ থেকে, ও বালেগ সন্তান যদি ‎পাগল হয়ে যায় তাহলে তার পক্ষ থেকেও আদায় করা ওয়াজিব। ( রদ্দুল ‎মুহতার,৩/৩১৪) সুস্থ বালেগ সন্তান, মাতা-পিতা ও স্ত্রীর পক্ষ থেকে আদায় করা ‎ওয়াজিব নয়, মুস্তাহাব।( রদ্দুল মুহতার,৩/৩১৫, ফাতাওয়া তাতারখানিয়া: ১/২২৮, ) ‎


বিবিধ: ‎

• একটি ফিতরার পুরোটা একজন গরিবকে দেয়া উত্তম। অবশ্য এক ফিতরা ‎কয়েকজনকে ভাগ করে দেয়াও জায়েজ আছে। (আল বাহরুর রায়েক: ‎২/৪৪৬)‎
• নাবালেগ সন্তানদের সম্পদ থাকলে বাবা তাদের সম্পদ থেকেও সদকাতুল ‎ফিতর আদায় করতে পারবেন। (মারাকিল ফালাহ: ৩৯৪; ফাতাওয়া হিন্দিয়া: ‎১/১৯২)‎
• যাকাতের হকদার যারা তারাই সদকাতুল ফিতরের হকদার। (সূরা তাওবা, ‎আয়াত-৬০)‎
• ফিতরা নগদ টাকা দিয়ে আদায় করা অধিক উত্তম।(রদ্দুল মুহতার,৩/৩২১-‎৩২২ )‎

কোন মন্তব্য নেই

nicodemos থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.