কোরআন হাদিসের আলোকে কবরে লাশ রাখার দোয়া

      

আস্সালামু আলাইকুম।

প্রশ্ন : লাশ কবরে রেখে প্রথমে মাটি দেওয়ার সময় আমরা যে সুরায়ে ত্বহার ৫৫ নং আয়াত "منها خلقنا كم وفيها نعدكم ومنها نخرجكم تارة اخرى" তিলাওয়াত করে তিনবার মাটি দাবিয়ে থাকি, এর কোন ভিত্তি শরীয়তে আছে কি?
 কিছু আহলে হাদীস ভাই এটাকে বিদাআত বলেছেন। আর অনেকে উক্ত আমল যে হাদীসে বর্ণিত আছে তা আমলের ক্ষেত্রে গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন। অথচ এই আমলটি আমাদের উলামায়ে কিরাম ও আমরা যুগ যুগ ধরে করে আসছি।
         সুতরাং প্রশ্নে উল্লিখিত আমলটি শরীয়তে প্রমাণিত আছে কি না? তা আ'মল করা যাবে কি না? কুরআন, হাদীস, ফিক্বাহ ফাতাওয়ার আলোকে বিস্তারিত জানালে উপকৃত হব!
প্রশ্নকারী-মাওলানা মুহা.ইব্রাহীম খলীল
সাতক্ষীরা।
___________________________________
             


  •                   بسم الله الرحمن الرحيم

                   وعليكم السلام ورحمة الله

উত্তর: হ্যাঁ, এ আমলের ভিত্তি রয়েছে।এবং আমলটি সরাসরি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্রমাণিত। রাসিলুল্লাহ সা. এর মেয়ে উম্মে কুলসুম রাঃ কে কবরে রাখার সময় এ দুআ পড়েছেন।

হাদীসে এসেছে...

لما وُضِعتْ أمُّ كلثومٍابنةُ رسولِ اللهِ صلَّى الله عليه وسلَّمَ
في القبرِ، قالرسولُ اللهِ صلَّى اللهُ عليه وسلَّمَ: منها خلقناكم وفيها نعيدكم ومنها نخرجكم تارة أخرى قال: ثُمَّ لا أدري أقال: بسمِ اللهِ وفي سبيلِ اللهِ وعلى ملةِرسولِ اللهِ، أم لا، فلمَّا بنى عليها لحْدَها طفِقَ يطرحُ إليهم الجَبوبَ، ويقولُ: سدُّوا خلالَ اللَّبِنِ، ثُمَّ قال: أما إنَّ هذا ليس بشيءٍ ولكنَّه يطيبُ بنفسِ الحيِّ

الضياء المقدسي (٦٤٣ هـ)، السنن والأحكام ٣/١٧٦ • [ فيه ] عبيد الله بن زحر ، عن علي بن يزيد عن القاسم ، وثلاثتهم متكلم فيه • أخرجه أحمد (٢٢١٨٧)، والحاكم (٣٤٣٣)، والبيهقي (٦٩٧٣)
البيهقي (٤٥٨ هـ)، السنن الكبرى للبيهقي ٣/٤٠٩ • إسناده ضعيف • أخرجه أحمد (٢٢١٨٧)، والحاكم (٣٤٣٣)، والبيهقي (٦٩٧٣)
হযরত আবু উমামা রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, যখন রাসূল সাঃ এর মেয়ে উম্মে কুলসুম রাঃ কে কবরে রাখা হয়,  তখন রাসূল সাঃ পড়েন "মিনহা খালকনাকুম ওয়াফীহা নুয়ীদুকুম ওয়ামিনহা নুখরিজুকুম তারাতান উখরা।

সকল মুহাদ্দিসীনে কেরাম উক্ত হাদীসকে জঈফ বলে মন্তব্য করলেও কেউ একে জাল বা বানোয়াট বলে মন্তব্য করেননি। সুতরাং এর কোন শাওয়াহেদ বা মুতাবি পাওয়া গেলে হাদীসটির উপর আমল করতে আর কোন সমস্যা নাই বরং তখন আমল করাই উত্তম বলে বিবেচিত হবে। তাছাড়া ফাজায়েলের ক্ষেত্রে জঈফ হাদিস হলেই আমল করা যাবে।
أنه يعمل به في الفضائل والترهيب والترغيب فقط ولا يعمل به في الأحكام والحلال والحرام والعقائد
وهذا القول نسبه النووي إلى جمهور العلماء من المحققين والمحدثين بل نقل الإجماع في ذلك
 আর এই হাদীসের মুতাবি ও শাওয়াহেদও মিলে।

 منها خلقناكم وفيها نعيدكم ومنها نخرجكم تارة أخرى
এই আয়াতের তাফসির করতে গিয়েও অনেক মুফাস্সিরিনে কেরাম উক্ত হাদীসকে উল্লেখ করেছেন।  এমন কি অনেকে রাসুল সা. এর কবরে মাটি দেওয়ার মামুল হিসেবেও ঐ পদ্ধতিকে উল্লেখ করেছেন....
وَهَذِهِ الْآيَةُ كَقَوْلِهِ تَعَالَى: ﴿قَالَ فِيهَا تَحْيَوْنَ وَفِيهَا تَمُوتُونَ وَمِنْهَا تُخْرَجُونَ﴾ [الْأَعْرَافِ: ٢٥] .
وَفِي الْحَدِيثِ الَّذِي فِي السُّنَنِ أَنَّ رَسُولَ اللَّهِ ﷺ حَضَرَ جِنَازَةً، فَلَمَّا دُفِنَ الْمَيِّتُ أَخَذَ قَبْضَةً مِنَ التُّرَابِ فَأَلْقَاهَا فِي الْقَبْرِ ثُمَّ قَالَ(٦) ﴿مِنْهَا خَلَقْنَاكُمْ﴾ ثُمَّ [أَخَذَ](٧) أُخْرَى وَقَالَ: ﴿وَفِيهَا نُعِيدُكُمْ﴾ . ثُمَّ أَخَذَ أُخْرَى وَقَالَ: ﴿وَمِنْهَا نُخْرِجُكُمْ تَارَةً أُخْرَى﴾ .
 تفسيرابن كثير


مِنْهَا خَلَقْنَاكُمْ وَفِيهَا نُعِيدُكُمْ وَمِنْهَا نُخْرِجُكُمْ تَارَةً أُخْرَىٰ﴾ [طه: ٥٥] قَوْلُهُ تَعالى: ﴿مِنها خَلَقْناكُمْ﴾ الآيَةَ
أخْرَجَ عَبْدُ بْنُ حُمَيْدٍ، وابْنُ المُنْذِرِ، عَنْ عَطاءِ الخُراسانِيِّ قالَ: إنَّ المَلَكَ يَنْطَلِقُ فَيَأْخُذُ مِن تُرابِ المَكانِ الَّذِي يُدْفَنُ فِيهِ، فَيَذُرُّهُ عَلى النُّطْفَةِ، فَيُخْلَقُ مِنَ التُّرابِ ومِنَ النُّطْفَةِ وذَلِكَ قَوْلُهُ: ( ﴿مِنها خَلَقْناكم وفِيها نُعِيدُكُمْ﴾ ) .
وأخْرَجَ أحْمَدُ، والحاكِمُ، عَنْ أبِي أُمامَةَ قالَ: «لَمّا وُضِعَتْ أُمُّ كُلْثُومٍ بِنْتُ رَسُولِ اللَّهِ ﷺ في القَبْرِ قالَ رَسُولُ اللَّهِ ﷺ: ﴿مِنها خَلَقْناكم وفِيها نُعِيدُكم ومِنها نُخْرِجُكم تارَةً أُخْرى﴾ بِسْمِ اللَّهِ، وفي سَبِيلِ اللَّهِ، وعَلى مِلَّةِ رَسُولِ اللَّهِ» .
وأخْرَجَ عَبْدُ بْنُ حُمَيْدٍ، وابْنُ أبِي حاتِمٍ، عَنْ قَتادَةَ في قَوْلِهِ: ﴿تارَةً أُخْرى﴾ قالَ: مَرَّةً أُخْرى.
الدر المنثور.

 এছাড়াও ফতুয়ায়ে হিন্দিয়ার ১ম খন্ডের ১৬৬ নাম্বার পৃষ্ঠায় উক্ত মামুলকে মুস্তাহাব বলে গন্য করা হয়েছে...৯
ويستحب ......ثلاث حثيات من التراب بيده.......ويقول في حثية الاولي منها خلقناكم و في الثانية و منها نخرجكم الخ

উপরের আলোচনা থেকে স্পষ্ট প্রতীয়মান হয় যে, আপনার প্রশ্নে উল্লেখিত পদ্ধতি সঠিক এবং আমল করায় কোন সমস্যা নাই।
কথিত আহলে হাদীস বা অন্য কেউ যদি এটাকে পরিত্যাজ্য বলে দাবী করে তবে তার কথা গ্রহণযোগ্য হবেনা। প্রকৃত রাসুল প্রেমিকরা আমল বর্জনের জন্য খোঁজে খোঁজে হাদীসকে জাল বা বানোয়াট বলেনা। বরং তারা সর্বদা আমলের দিকে ধাবিত হয়।
আল্লাহ আমাদের সবাইকে সঠিক আমল করার তাওফিক দান করুন। আমীন।

উত্তর লিখনে
শেখ মুহা. উবাইদ কাসেমী
দারুল ইফতা, মাজাহিরুল উলুম সাহারানপুর।

কোন মন্তব্য নেই

nicodemos থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.