জিহাদ শব্দের বহুমাত্রিক প্রয়োগ; একটি তাত্ত্বিক আলোচনা।
জিহাদ শব্দের বহুমাত্রিক প্রয়োগ; একটি তাত্ত্বিক আলোচনা।
وَالَّذِيْنَ جَاهَدُوْا فِيْنَا لَنَهْدِيَنَّهُمْ سُبُلَنَا ۚ وَإِنَّ اللّٰهَ لَمَعَ الْمُحْسِنِيْنَ
যারা আমার দ্বীনের উপর চলতে গিয়ে জিহাদ করবে আমি অবশ্যই তাদেরকে আমার জান্নাতের পথ দেখাবো। (সূরা আনকাবূত, আয়াত নং ৬৯)
জিহাদ শব্দ সম্বলিত উল্লিখিত আয়াতের তাফসীরে ইমাম কুরতুবী রহ. উক্ত আয়াতের তাফসীর করতে গিয়ে স্বীয় তাফসির গ্রন্থে বিখ্যাত মুফাসসির মনীষীদের বক্তব্য তুলে ধরেছেন :
১- ইমাম সুদ্দী রহ.-সহ অনেকেই বলেছেন-
قال السدّي وغيره : إن هذه الآية نزلت قبل فرض القتال.
অর্থ : আয়াতটি কাফেরদের সাথে কিতাল (যুদ্ধ) ফরজ হওয়ার পূর্বে নাযিল হয়েছে।
২- আল্লামা ইবনু আতিয়া রহ. বলেন-
قال إبن عطية : فهي قبل الجهاد العرفي وإنما هو جهاد عام في دين الله وطلب مرضاته.
অর্থ : পরিভাষায় জিহাদ বলতে আমরা যা বুঝি উক্ত জিহাদ ফরজ হওয়ার পূর্বেই উল্লিখিত আয়াত নাযিল হয়েছে। বরং ইসলামের মধ্যে আল্লাহর সন্তুষ্টি অর্জনার্থে জিহাদ শব্দটি ব্যাপক অর্থ বহন করে।
এখান থেকে বুঝা গেলো, জিহাদ শুধু কাফেরদের সাথে যুদ্ধকেই বলা হয় না। তাই কাফেরদের সাথে যুদ্ধ ফরজ হওয়ার পূর্বে জিহাদ শব্দ সম্বলিত আয়াত নাযিল হয়েছে।
৩- হযরত ইবনে আব্বাস রা. ও ইব্রাহীম ইবনে আদহাম রহ. বলেন-
قال إبن عباس عباس عباس عباس وإبراهيم ابن أدهم : هي في الذين يعملون بما يعلمون.
অর্থ : যারা ইলম অনুযায়ী আমল করার জন্য চেষ্টা সাধনা করে, উক্ত আয়াত তাদের ক্ষেত্রে।
৪- আল্লামা আবু সুলাইমান আদ-দারানী রহ. বলেন-
وقال أبو سليمان الداراني : ليس الجهاد في الآية قتال الكفار فقط بل هو نصر الدين والرد على المبطلين وقمع الظالمين ، وعظمة الأمر بالمعروف والنهي عن المنكر ومنه مجاهدة النفوس في طاعة الله وهو الجهاد الأكبر.
অর্থ : আয়াতে উল্লিখিত জিহাদ শব্দটি শুধু কাফেরদেরকে কিতালের ক্ষেত্রেই নয়, বরং দ্বীনের সাহায্য, বাতিলের প্রতিরোধ, জালিমের বিরুদ্ধাচরণ, সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ বুঝানো হয়েছে। আর এটা বড় জিহাদ।
এখান থেকে তো স্পষ্টই বুঝা গেলো, জিহাদ শব্দটি ব্যাপকার্থে ব্যবহৃত।
৫- ইমাম যাহ্হাক রহ. বলেন-
وقال الضحاك : معنى الآية ; والذين جاهدوا في الهجرة لنهدينهم سبل الثبات على الإيمان
অর্থাৎ আয়াতে উল্লিখিত জিহাদ দ্বারা হিজরত উদ্দেশ্য।
জিহাদের সংজ্ঞা-
জিহাদের সংজ্ঞা "বাদায়েউস সানায়ে" কিতাবে এভাবে বর্ণিত হয়েছে-
ﺑﺬﻝ ﺍﻟﻮﺳﻊ ﻭﺍﻟﻄﺎﻗﺔ، ﺑﺎﻟﻘﺘﺎﻝ ﻓﻲ ﺳﺒﻴﻞ ﺍﻟﻠﻪ ﻋﺰ ﻭﺟﻞ، ﺑﺎﻟﻨﻔﺲ ﻭﺍﻟﻤﺎﻝ ﻭﺍﻟﻠﺴﺎﻥ، ﺃﻭ ﻏﻴﺮ ﺫﻟﻚ.
জান-মাল, যবান ইত্যাদির মাধ্যমে আল্লাহর পথে লড়াই করার কাজে নিজের সর্বশক্তি ব্যয় করাকে জিহাদ বলে।
বুখারী শরীফের বিখ্যাত ব্যাখ্যাতা আল্লামা ইবনে হাজার আসকালানী রহ. জিহাদের সংজ্ঞা দিতে গিয়ে বলেন-
ﺑَﺬْﻝ ﺍلجهد ﻓِﻲ ﻗِﺘَﺎﻝ ﺍﻟْﻜُﻔَّﺎﺭ ، ﻭَﻳُﻄْﻠَﻖ ﺃَﻳْﻀًﺎ ﻋَﻠَﻰ ﻣُﺠَﺎﻫَﺪَﺓ ﺍﻟﻨَّﻔْﺲ ﻭَﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥ ﻭَﺍﻟْﻔُﺴَّﺎﻕ . ﻓَﺄَﻣَّﺎ ﻣُﺠَﺎﻫَﺪَﺓ ﺍﻟﻨَّﻔْﺲ ﻓَﻌَﻠَﻰ ﺗَﻌَﻠُّﻢ ﺃُﻣُﻮﺭ ﺍﻟﺪِّﻳﻦ ﺛُﻢَّ ﻋَﻠَﻰ ﺍﻟْﻌَﻤَﻞ ﺑِﻬَﺎ ﺛُﻢَّ ﻋَﻠَﻰ ﺗَﻌْﻠِﻴﻤﻬَﺎ ، ﻭَﺃَﻣَّﺎ ﻣُﺠَﺎﻫَﺪَﺓ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥ ﻓَﻌَﻠَﻰ ﺩَﻓْﻊ ﻣَﺎ ﻳَﺄْﺗِﻲ ﺑِﻪِ ﻣِﻦْ ﺍﻟﺸُّﺒُﻬَﺎﺕ ﻭَﻣَﺎ ﻳُﺰَﻳِّﻨﻪُ ﻣِﻦْ ﺍﻟﺸَّﻬَﻮَﺍﺕ ، ﻭَﺃَﻣَّﺎ ﻣُﺠَﺎﻫَﺪَﺓ ﺍﻟْﻜُﻔَّﺎﺭ ﻓَﺘَﻘَﻊ ﺑِﺎﻟْﻴَﺪِ ﻭَﺍﻟْﻤَﺎﻝ ﻭَﺍﻟﻠِّﺴَﺎﻥ ﻭَﺍﻟْﻘَﻠْﺐ ، ﻭَﺃَﻣَّﺎ ﻣُﺠَﺎﻫَﺪَﺓ ﺍﻟْﻔُﺴَّﺎﻕ ﻓَﺒِﺎﻟْﻴَﺪِ ﺛُﻢَّ ﺍﻟﻠِّﺴَﺎﻥ ﺛُﻢَّ ﺍﻟْﻘَﻠْﺐ
অর্থাৎ, কাফেরদের সাথে সংগ্রাম করতে গিয়ে শক্তি ক্ষয় করা। এর (জিহাদ) দ্বারা নিজের প্রবৃত্তি, শয়তান এবং দুরাচার সকলের সাথে সংগ্রাম করাকেও বুঝায়। এখানে প্রবৃত্তির সাথে জিহাদ বলতে দ্বীন শিক্ষাগ্রহণ করা, শিক্ষাদান করা ও নিজের জীবনে তা বাস্তবায়ন করা, শয়তানের সাথে সংগ্রাম বলতে তার আনীত সংশয় ও অযাচিত লোভ লালসা প্রতিরোধ করাকে বুঝায়। আর কাফেরের সাথে জিহাদ হাত (শক্তি প্রয়োগ), সম্পদ, কথা কিংবা অন্তর, যে কোনোটির মাধ্যমেই হতে পারে। এছাড়া দুরাচারীদের সাথে জিহাদ হাত দ্বারা (শক্তি প্রয়োগ) অতঃপর জবান তারপর অন্তর দ্বারা হতে পারে। (ফাতহুল বারী: জিহাদ ও সিয়ার অধ্যায়)
বিদগ্ধ মুহাক্কিক আল্লামা মুফতি তাকি উসমানী দা.বা. বলেন-
وإنما هو كل جهد يبذل في سبيل اعلاء كلمة الله و كسر شوكة الكفر و الكفار سواء كان بالسلاح او بالمال او بالعمل او بالقلم او بالسان.
অর্থ : জিহাদ হলো এমন সব চেষ্টা-প্রচেষ্টা ও মেহনত; যা আল্লাহর কালিমা বুলন্দ হওয়া এবং কুফর ও কুফফারের প্রভাব প্রতিপত্তি দমনের পথে ব্যবহৃত হয়, হোক সেটা তরবারির মাধ্যমে অথবা সম্পদ ব্যয় করে বা কাজের মাধ্যমে, অথবা লিখনির মাধ্যমে বা যবানের মাধ্যমে।
-তাকমিলায়ে ফাতহুল মুলহিম শরহে মুসলিম।
আর যদিও তাফসীরে তাবারীতে ইমাম তাবারী রহ. বা অন্য কোনো কোনো তাফসীরকারক উল্লিখিত আয়াতে জিহাদ শব্দ দ্বারা কিতাল উদ্দেশ্য নিয়েছেন, কিন্তু যেহেতু বহু বড় বড় মুফাসসির মনীষী এর ভিন্ন মত পোষণ করেছেন তাই শব্দটির মধ্যে তাবিল বা ব্যখ্যার পূর্ণ অবকাশ রয়েছে। আর ইসলামী শরীয়ত এ ধরনের ব্যাখ্যার অবকাশলব্ধ কোনো বিষয়ের উপর ভর করে কখনোই কারো প্রতি কোনো বিধান আরোপ করে না। তবে এখানে জিহাদ শব্দটি ব্যাপকার্থে হওয়ার বিষয়টিই প্রাধান্য পাবে। কারণ তার স্বপক্ষেই অধিকাংশ তাফসীর ও হাদীস বিশারদ প্রজ্ঞাবান মনীষী রয়েছেন।
মোটকথা হলো, জিহাদ আর কিতাল শব্দদ্বয়ের মাঝে আসমান-যমিন পার্থক্য, অনেকে কোনো রকম তাহ্কীক ছাড়াই দুটির মাঝে মিলিয়ে ফেলেন, তারা মনে করেন, জিহাদ শব্দের অর্থ শুধুই কিতাল। অন্য কোনো ক্ষেত্রে জিহাদ শব্দটি প্রয়োগ করা অপব্যাখ্যার শামিল।
তাহলে উল্লিখিত মনীষীগন সকলেই কি জিহাদ শব্দটির অপব্যাখ্যা করলেন? নাকি তাঁরা কুরআন হাদীস আমাদের চেয়ে কম বুঝতেন? (নাউযুবিল্লাহ)।
সতর্কহীনতা পরিহার করে যে কোনো বিষয়ে গবেষণাধর্মি কথা বলার চেষ্টা করা প্রয়োজন।
জিহাদ ও কিতালের মাঝে পার্থক্য জানতে আরো দেখুন-
ما الفـرق بين الجـهـــاد والقتــال؟
الجــــــــــــــــواب:
الجـهــاد: معنى عـام,
بينما القتـال : معنى خاص, فالقتال جهاد, وليس كل جهـاد قتـالاً, فالجهـاد معناه واسع يشمل الجهاد في سبيل الله بالقتال والمال, ويشمل الدعوة إلى الخير, والأمر بالمعروف والنهي عن المنكر, ويشمل كل عمل خير يعمله المؤمن في سبيل الله.
المصدر :
الفتـــوحات الربــــــــــانية في الــــفوائد التفسيـــرية والبـــــــــيانية
আরো বিস্তারিত জানতে পড়ুন-
ما هو الفرق بين الجهاد والقتال والرباط ..!!
بسم الله، والحمد لله، والصلاة والسلام على رسول الله وبعد:
مفهوم الجهاد في الإسلام أوسع وأعم من القتال والرباط، إذ يشمل الجهاد القتال والجهاد بالمال واللسان وكل ما في وسع الإنسان،كما يشمل جهاد النفس وجهاد الشيطان، والقتال نوع من أنواع الجهاد، أما الرباط فهو إقامة المسلم في ثغر من الثغور المتاخمة لبلاد الأعداء .
الجهاد أوسع دائرة من القتال؛ابن القيم يقول: إن هناك ثلاث عشرة مرتبة للجهاد، واحدة فقط هي التي تتعلق بقتال الكفار وهناك أربع مراتب لجهاد النفس ومرتبتان لجهاد الشيطان، وثلاث للجهاد في المجتمع، وهناك جهاد المنافقين .
وجهاد الكفار قد يكون بالمال أو اليد أو اللسان هذه هي مرتبة الجهاد، بعض الناس يريد أن يحصر الجهاد في هذه المرتبة لكنه أوسع، لذلك نجد في القرآن المكي الجهاد كما في سورة العنكبوت: (ومن جاهد فإنما يجاهد لنفسه) وفي آخر السورة (والذين جاهدوا فينا لنهدينّهم سبلنا) .وفي سورة الفرقان وهي مكية (فلا تطع الكافرين وجاهدهم به جهاداً كبيراً) أي بالقرآن وفي سورة النمل (ثم إن ربك للذين هاجروا من بعد ما فتنوا ثم جاهدوا وصبروا إن ربك..) .
فالجهاد أوسع من القتال، القتال هو الجهاد بالسيف، للكفار المعتدين، أو الصادين عن سبيل الله .
أما الرباط فهو من أعظم أنواع الجهاد، وهو أن يقيم المسلم في ثغر من الثغور المتاخمة لبلاد الأعداء.
وسمي رباط لقوله تعالى (وأعدوا لهم ما استطعتم من قوة ومن رباط الخيل) الرباط من رباط الخيل، وهو نوع من الاستعداد والحماية لحدود الدولة الإسلامية، وكلما كان الثغر أشد خطراً واتساعاً كانت الإقامة فيه أفضل، وقد ورد في الأحاديث أن يوم وليلة من الجهاد أفضل من كذا وكذا، وحتى أفضل من المقام في مكة، وفي هذا قال الإمام عبد الله بن المبارك لصديقه الزاهد العابد الفضيل بن عياض الذي كان يقيم في مكة والمدينة يتردد بين الحرمين، أرسل له وهو مقيم في الرباط يقول فيه :
يا عابد الحرمين لو أبصرتنا لعلمت أنك بالعبادة تلعب
من كان يخضب خده بدموعه فنحورنا بدمائنا تتخضب
حتى جاء في الحديث أنه لو مات الإنسان وهو مرابط يجري له عمله الذي كان يعمله ويأمن من الفتن في القبر .
وعليه لا نزاود ابدا ان اخوتنا المرابطين في فلسطين المباركة (ارض الرباط ) هم افضل المجاهدين الذين من الله عليهم بهذه الخاصية لانهم جمعوا في رباطهم كل معاني الجهاد في سبيل الله ولا يقلل من جهادهم ورباطهم الا جاهل بحالهم او مغرض ...يقول الله تعالى (والذين جَاهَدُوا فِينَا لَنَهْدِيَنَّهُمْ سُبُلَنَا وَإِنَّ اللَّهَ لَمَعَ الْمُحْسِنِينَ [العنكبوت : 69]
والله أعلم
অত্র লেখার লিংক-
এতক্ষণ যা বলা হলো জ্ঞানীদের জন্য এতটুকুই যথেষ্ট।
কোন মন্তব্য নেই